ওড়িশার বালেশ্বরে দুর্ঘটনার কবলে করমণ্ডল এক্সপ্রেস


 ওড়িশার বালেশ্বরে দুর্ঘটনার কবলে করমণ্ডল এক্সপ্রেস । আজ সন্ধে ৭ টা নাগাদ বালেশ্বরে লাইনচ্যুত হয়েছে হাওড়া-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেস। করমণ্ডল এক্সপ্রেসের সঙ্গে একই লাইনে এসে পড়ে একটি মালবাহী ট্রেন। দুই ট্রেনের মধ্যে একেবারে মুখোমুখি সংঘর্ষ হয়।প্রবল সংঘর্ষে তিনটি বাদে করমণ্ডল এক্সপ্রেসের সবকটি বগি লাইনচ্যুত হয়। কার্যত ছিটকে গিয়ে কামরাগুলো পড়ে লাইনের বাইরে গিয়ে। মুখোমুখি সংঘর্ষের অভিঘাত এতটাই ছিল যে মালগাড়ির পাঁচটি বগিও লাইনচ্যুত হয়েছে। এতটাই জোরে দুই ট্রেনের মধ্যে সংঘর্ষ লাগে যে করমণ্ডল এক্সপ্রেসের ইঞ্জিন উঠে যায় মালগাড়ির ওপরে। ইতিমধ্যে খড়্গপুর থেকে বেশ কয়েকটি উদ্ধারকারী দল রওনা দিয়েছে দুর্ঘটনাস্থলের দিকে। 

দুর্ঘটনার তীব্রতা ও ভয়াবহতা দেখে আশঙ্কা করা হচ্ছে, হতাহতের আশঙ্কা রয়েছে। শালিমার থেকে চেন্নাইয়ের পথে যাচ্ছিল ট্রেনটি। বালেশ্বরের কাছে বাহানাগর স্টেশনে কার্যত ঘুটঘুটে অন্ধকারের মধ্যে এগোনোর মাঝে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ে। দুর্ঘটনার পর কার্যত দেশলাইয়ের খোলের মতো লাইনের পাশে উল্টে পড়ে ট্রেনের কামরগুলি। দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর স্থানীয়রা প্রথমে ছুটে আসেন ঘটনাস্থলে। যারপর বিভিন্ন কামরা থেকে শুরু হয় মরিয়া উদ্ধারকার্য। শালিমার থেকে ট্রেনটি চেন্নাইয়ের পথ ধরায় রাজ্যের একাধিক বাসিন্দা ট্রেনটিতে সওয়ার ছিলেন বলেই আশঙ্কা করা হচ্ছে।

কীভাবে দুটি ট্রেন এক লাইনে এসে পড়ল ? সিগনালিংয়ের কোনও সমস্যার জের নাকি কারোর গাফিলতির জেরে এমন ভয়াবহ দুর্ঘটনা, খতিয়ে দেখার কাজও শুরু হয়েছে। যদিও আপাত যাত্রীদের উদ্ধারকাজেই নজর সকলের। উদ্ধারকাজে আপাতত মূল বাধা হয়ে দাঁড়াচ্ছে আলোর অভাব। যদিও স্থানীয় ও উদ্ধারকারী দল ঝাঁপিয়ে পড়েছে। তাঁদেরকে দ্রুত উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। প্রত্যক্ষদর্শীদের যদিও আশঙ্কা, একাধিক ব্যক্তি প্রাণ হারিয়েছেন এই ভয়াবহ দুর্ঘটনায়।



Comments

Popular posts from this blog

বাড়ির সোফায় বসে টিভিতে খবর শুনছিলেন জাস্টিস চ্যাটার্জী। ঠিক তখনই একটা খবরে তিনি হতবাক হয়ে যান,- '